শিক্ষার পরিবেশ বিঘ্নিত-পাংশায় সড়ক উন্নয়নের নামে স্কুল মাঠ দখল করে পাথর ও বালুর স্তুপ-

রাজবাড়ী বার্তা ডট কম :

 

সড়ক উন্নয়নের নামে রাজবাড়ীর পাংশা উপজেলার যশাই ইউনিয়নের উদয়পুর উচ্চ বিদ্যালয়ের মাঠ দখল করে পাথর ও বালুর স্তুপ গড়ে তোলা হয়েছে। তবে মাস পেড়িয়ে গেলেও সড়ানো হচ্ছে না সে স্তুপ। এতে করেই ওই বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ হচ্ছে বিঘিœত। সেই সাথে শিক্ষার্থী খেলাধুলা ও চলাচল করতে পারছে না ঠিক মত।
ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুল আলম জানান, এক মাস পূর্বে হঠাৎ করেই কে বা কারা তার বিদ্যালয় মাঠের পাশে থাকা সড়কের উন্নয়ন কাজ করার লক্ষে কয়েক ট্রাক বালু ও পাথর ফেলে। প্রথম দিকে তারা ভেবেছিলেন হয়তো দ্রুত সময়ের মধ্যেই ওই সব দ্রব্যাদি সড়িয়ে নেয়া হবে। তবে তাতো করাই হয় নি বরং ১০ চাকার বড় বড় ট্রাকে দিনের পর দিন পাহার সমান স্তুপ গড়ে তোলা হচ্ছে। বাতাস হলো ওই সব বালু উড়ে ক্লাস রুমে গিয়ে পরে। এতে করে এক দিকে যেমন শিক্ষার পরিবেশ বিঘিœত হচ্ছে, অন্যদিকে শিক্ষার্থীরা ওই মাঠে খেলাধুলা ও বিচরণ করতে পারছে না। পরবর্তীতে তারা ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকদের খুজে বের করেন এবং দ্রুত সময়ের মধ্যে এ সব বালু ও পাথর সড়িয়ে নিতে বলেন। তবে তাতে কোন কাজ হয়নি বরং কবে নাগাত এ সব সড়ানো হবে তাও তারা বলতে পারেনি। তিনি আরো বলেন, ২/৩ বছর আগেও একবার একই রাস্তার উন্নয়নের জন্য এ স্কুল মাঠে পাথর, বালুসহ অন্য সরঞ্জাম রাখা হয়েছিলো। তবে কাজ শেষে সে সময়কার ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকের এ সব মালামাল যত্রতত্রভাবে ফেলে রেখে চলে যায়। যা পরবর্তীতে তাদের পরিস্কার-পরিচ্ছন্না করতে হয়।
পাংশার ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স উত্তম কুমার কুন্ডু’র প্রপাইটার উত্তম কুমার কুন্ডু জানান, তিনি উপজেলা আওয়ামীলীগের অর্থ সম্পাদক, ৭ বার জেলার সেরা করদাতা এবং জেলা পরিষদের সদস্য। তার প্রতিষ্ঠান এলজিইডি’র তত্ববধানে রাজবাড়ীর পাংশা-হাবাসপুর সড়কের দেড় কিলো মিটার অংশ পৌনে ৩ কোটি টাকা কার্পেটিং করার কাজ করবে। ওই সড়ক উন্নয়নের কাজ করতেই উদয়পুর উচ্চ বিদ্যালয়ের মাঠে বালু ও পাথর রাখা হয়েছে। স্কুল মাঠ দখল করে এবং বিদ্যালয় কর্তৃপক্ষকে না জানিয়ে বালু ও পাথর রাখার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, উন্নয়ন কাজ করতে গেলে কিছুটা সমস্যার সৃষ্টি হয়। তবে তিনি আগামী এক সপ্তাহের মধ্যে কাজ শুরু করবেন।
রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ শওকত আলী জানান, দ্রুত সময়ের মধ্যে যাতে বিদ্যালয় মাঠটি পরিস্কার করা হয় সেই ব্যবস্থা তিনি করবেন।

(Visited 127 times, 1 visits today)