নৈর্ব্যক্তিক প্রশ্ন উঠিয়ে দেওয়ার চিন্তা করা হচ্ছে – রাজবাড়ীতে শিক্ষাপ্রতিমন্ত্রী –

লিটন চক্রবর্তী, রুবেলুর, টুটুল, আতিয়ার, রাজবাড়ী বার্তা ডট কম :

 

শিক্ষা মন্ত্রনালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী ও রাজবাড়ী-১ আসনের এমপি কাজী কেরামত আলী বলেছেন, সারাদেশে সব শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে কারিগরি শিক্ষার কমপক্ষে ২টি ট্রেড চালু করা যায় কিনা এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করবো। সেই সাথে  নৈর্ব্যক্তিক প্রশ্ন (এমসিকিউ) উঠিয়ে দেওয়ার চিন্তা করা হচ্ছে। সে সময় অংকুর স্কুলের ছাত্রী সোনিয়া বলেন, তাহলে ত্রিশ মিনিটে তিনটি সৃজনশীল প্রশ্নের উত্তরসহ ১০টি সৃজনশীল প্রশ্নের উত্তর তিন ঘন্টায় কিভাবে দিবো। প্রতিত্তরে মন্ত্রী বলেন, সময় বাড়িয়ে দেওয়া হবে, অসুবিধা নাই।
গতকাল শুক্রবার সকালে “আমাদের সব আমাদের হবে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমীতে ২ দিনব্যাপী ৬ষ্ঠ জাতীয় বিতর্ক উৎসব-২০১৮ শুরু হয়েছে। ওই উৎসবে প্রধান অতিথির বক্তৃতা তিনি এ সব কথা বলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, রাজবাড়ী ডিবেট এসোসিয়েশনের সাধারন সম্পাদক ও উৎসবের আহব্বায়ক ফারুক উদ্দিন। রাজবাড়ী ডিবেট এসোসিয়েশনের সভাপতি মেজবাহ-উল-করিম রিন্টু এর সভাপতিত্ত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী এমপি ।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাজবাড়ী সদর পৌরসভার মেয়র মহম্মদ আলী চৌধুরী, জেলা সনাকের সভাপতি প্রফেসর শংকর চন্দ্র সিনহা, জেলা প্রশাসন কার্যালয়ের নির্বাহী ম্যাজিষ্ট্রেট কাফী বিন কবির, জেলা শিক্ষা কর্মকর্তা সৈয়দ সিদ্দিকুর রহমান, আবোল তাবোল শিশু সংগঠনের সভাপতি এ্যাড ঃ দেবাহুতি চক্রবর্তী প্রমুখ। এ সময় আরডিএর বার্ষিক প্রকাশনা বই “বাকশৈলী” বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথিরা এবং অতিথিদের হাতে অনুষ্ঠানের পোস্টার তুলে দেন আয়োজক কমিটি। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাকা, রাজবাড়ী, ফরিদপুর ও কুষ্টিয়া জেলার বিভিন্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলের বিতার্কিকরা ।
দুই দিনব্যাপী বিতর্ক উৎসবে ৫০ টি গ্রুপে ৩২টি মাধ্যমিক ও ১৬টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ৩০০শ বিতার্কিক এতে অংশ গ্রহন করেছে। বিতর্ক অনুষ্ঠানে বিচারকের দ্বায়িত্ব পালান করবে ঢাকা, জাহাঙ্গীরনগর, জগন্নাথ, নর্থ সাউথ ইউনির্ভারসিটি ও ঢাকা কলেজের বিতার্কিকগণ। বিতর্ক উৎসবে রয়েছে দলীয় বিতর্ক, বারোয়ারী বিতর্ক ও কুইজ প্রতিযোগিতা। দুই দিনব্যাপী এ বির্তক উৎসব চলবে আগামীকাল ১০ ফেব্রুয়ারী শনিবার পর্যন্ত। এর আগে সকালে আরডিএর ৬ষ্ঠ জাতীয় বিতর্ক উৎসব উপলক্ষে অতিথি, বিচারক, বিতার্কিক ও আয়োজক কমিটির সদস্যরা জেলা শিল্পকলা একাডেমি থেকে শহরে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করে। এ সময় র্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা শিল্পকলা একাডেমীতে এসে শেষ হয়।

(Visited 74 times, 1 visits today)