থ্যালাসেমিয়া রোগের সচেতনতা সৃষ্টির লক্ষে ভারতীয় স্বেচ্ছাসেবী দল গোয়ালন্দে –

আজু সিকদার, রাজবাড়ী বার্তা ডট কম :

 

থ্যালাসেমিয়া রোগমুক্ত সমাজ গড়তে এবং নিরাপদ রক্ত সঞ্চালন সম্পর্কে সচেতনতা বাড়াতে ভারতের স্বেচ্ছাসেবী সংগঠন অল ইন্ডিয়া ভলান্টারি ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে কোলকাতা-ঢাকা প্রচারাভিযান র‌্যালী মঙ্গলবার গোয়ালন্দে পৌঁছেছে। ৮৭ জন সদস্যের দলটি যাত্রা পথে জনগণকে এ রোগ সম্পর্কে সচেতন করে যাচ্ছেন।
মঙ্গলবার গোয়ালন্দ পৌরসভা মিলনায়তনে স্থানীয়দের নিয়ে সমাবেশের প্রস্তুতি ছিল। তবে সংগঠনের একজন সদস্য ফরিদপুরে সড়ক দূর্ঘটনায় নিহত হওয়ায় সমাবেশটি হয়নি। দলটি আজকে গোয়ালন্দ পৌরসভায় যাত্রা বিরতি করবে বলে জানিয়েছে পৌর কর্তৃপক্ষ।
অল ইন্ডিয়া ভলান্টারি ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশনের কার্যকরী সভাপতি দিলীপ মন্ডল জানান, গত সোমবার সকাল ১০টার দিকে তারা ভারত থেকে বেনাপোল দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। তাদের যাত্রা ভারতের বারাসাত থেকে বাংলাদেশের ঢাকা। র‌্যালির শুভ সূচনা করেন পশ্চিমবঙ্গ বিধান সভার ডেপুটি স্পিকার এইচএ সফি, রাজ্য পুলিশের ডিজিপি (টেলিকম) অনিল কুমার, রাজ্য পুলিশের আইজিপি অজেয় রানাডে প্রমুখ।
তিনি আরো জানান, থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধে বিয়ের আগে রক্ত পরীক্ষা করে জেনে নিন আপনি থ্যালাসেমিয়া বাহক কিনা। একজন বাহক যেন আর একজন বাহককে বিয়ে না করেন, এই রোগের বাহক নয় এমন কাউকে বিয়ে করতে পারেন। বিয়ের পর স্বামী অথবা স্ত্রীর মধ্যে যদি দেখা যায় একজন বাহক তাহলে অবশ্যই অন্যজনের রক্ত পরীক্ষা করানো উচিত।

(Visited 106 times, 3 visits today)