বালিয়াকান্দিতে ৩৮টি প্রাথমিক বিদ্যালয় বিদ্যুৎ সংযোগ পাচ্ছে –

সোহেল রানা, রাজবাড়ী বার্তা ডট কম :

 

সারাদেশের বিদ্যুৎবিহীন বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণকে স্থানীয় পল্লীবিদ্যুৎ কার্যালয়ে আবেদন করার নির্দেশ দিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এর আওতায় রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ৩৮টি প্রাথমিক বিদ্যালয়কে বিদ্যুৎবিহীন হিসেবে চি‎িহ্নত করা হয়েছে। শিক্ষার্থীদের মাল্টিমিডিয়ার মাধ্যমে শ্রেণি পাঠদান করাতেই এ উদ্যোগ নিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।
২৯ অক্টোবর ২০১৭ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত (এডিপি) পর্যালোচনা সভায় সিদ্ধান্ত অনুযায়ী ২০ হাজার ৯৫টি বিদ্যালয়কে বিদ্যুৎবিহীন বিদ্যালয় হিসেবে বিদ্যুৎ সংযোগ গ্রহণের নির্দেশনা দিয়ে পত্র প্রেরণ করেছে পরিচালক ( পরিকল্পনা ও উন্নয়ন) মোঃ এনামুল কাদের খান।
এ তালিকায় বালিয়াকান্দি উপজেলার বিদ্যুৎবিহীন বিদ্যালয় হিসেবে কামারদাহ, চাপড়ী, পারুলিয়া, কঠুরাকান্দি করচাডাঙ্গী, মোঃ মনিরুদ্দিন মোল্যা, বিলটাকাপোড়া, ঘোড়ামারা সদাশিপুর, হাবাসপুর, আকশুকনা, মোঃ কাসেম মন্ডল, খামার মাগুরা, আকপোটরা, আমতলা, বড়ইচারা, আরশেদ সাজেদা, ঠাকুরপাড়া, সমাধিনগর, শামুকখোলা, তালতলা, হাসেম আলী ঘিকমলা, জাবরকোল, শালকী, পাটকিয়াবাড়ী পূর্বপাড়া, কোনাগ্রাম, চরদক্ষিনবাড়ী, বন্যাতৈল, বাজেগড়িয়া, এলাঙ্গীডাঙ্গী, বংকুর, মরাবিলা, খালিয়ামধুপুর, খোর্দ্দরামদিয়া, নতুন নগর, গণপত্যা, ভীমনগর, শোলাকুড়া, পাকালিয়া, বড়হিজলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নাম রয়েছে।
নির্দেশনায় বলা হয়েছে, বর্তমান সরকারের অগ্রাধিকার খাত হিসেবে শিক্ষার মান উন্নয়নকে সর্বাধিক গুরুত্ব রয়েছে বিধায় প্রাথমিক স্তুরে সকল শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ নিশ্চিত করার লক্ষ্যে বিদ্যুৎ সংযোগের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট প্রধান শিক্ষক/ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ৬ ডিসেম্বর এর মধ্যে নিকটস্থ পল্লী বিদ্যুৎ এর জেনারেল ম্যানেজার (জিএম) অথবা ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম)/সহকারী জেনারেল ম্যানেজার বরাবর আবেদন পত্রাটি দাখিল করার নির্দেশনা দেওয়া হয়। আবেদন পত্রের কপি স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা নির্বাহী অফিসার এবং উপজেলা শিক্ষা অফিসারগণকে প্রদানের বিষয়ও উল্লেখ করা হয়। পল্লী বিদ্যুৎ এবং উপজেলা নির্বাহী অফিসারগণকে নিয়মিত অবহিত করার নির্দেশ দেওয়া হয় উপজেলা শিক্ষা অফিসারগণকে।
এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ তৌহিদুল ইসলাম জানান, চলতি মাস অথবা আগামী মাসের মধ্যেই ১০০% সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ ও মাল্টিমিডিয়া প্রদান করবে সরকার। ইতিমধ্যে অধিকাংশ বিদ্যালয়েই ল্যাপটপ ও মাল্টিমিডিয়া বিতরণ করা হয়েছে। বিদ্যুৎ সংযোগ প্রদান করা হলে বাদপড়া প্রতিটি বিদ্যালয়েই মাল্টিমিডিয়া প্রদান করা হবে। তাতে করে সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষকগণ মাল্টিমিডিয়ার মাধ্যমে শিক্ষার্থীদের শ্রেণিপাঠদান করতে পারবে।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুম রেজা এ প্রসঙ্গে বলেন, এরকম নির্দেশনার বিষয়টি আমার জানা নেই, খোঁজ নিয়ে দেখছি।

(Visited 16 times, 1 visits today)