জন্মদিনে ফুলেল শুভেচ্ছায় সিক্ত হলেন কবি আজাদুর রহমান –

রাজবাড়ী বার্তা ডট কম :

রাজবাড়ীর জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক এবং কবি ড.একেএম আজাদুর রহমান-এর গতকাল সোমবার ছিলো জন্মদিন।
এ দিন তাকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন, জেলা প্রশাসক মোঃ শওকত আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রেবেকা খান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসটি ও শিক্ষা) সাদেকুর রহমানসহ ওই কার্যালয়ের স্থানীয় সরকার শাখার কর্মকর্তা-কর্মচারীরা।
তিনি ১৯৭১ সালের ৪ ডিসেম্বর বগুড়া জেলার সোনাতলা থানার অধীন গড়ফতেপুর গ্রামের কলেজপাড়ায় জন্মগ্রহণ করেন। বাবা মরহুম আব্দুল লতিফ আখন্দ। মাতা রোজিনা আখতার।
সরকারি চাকরির সাথে পুরোদমে লেখালেখি করেন তিনি। বাংলাদেশের জাতীয় দৈনিকগুলোর সাহিত্যপাতায় নিয়মিত গল্প, প্রবন্ধ, ফিচার এবং কলামও লেখেন। সবচেয়ে বেশি কাজ করেছেন ফকির লালনের উপর। চাকরি সূত্রে কুষ্টিয়ায় ছিলেন। লালন একাডেমির সম্পাদকের দায়িত্ত্ব পালন করতে গিয়ে গভীরভাবে পরিচিত হয়েছেন লালনের কির্তীকর্মের সাথে। কাজের খাতিরেই বাউলদের সাথে মেশামিশি।
ময়দানের মজমাতে বসে সাধু ফকিরদের সাথে আলাপ পরিচয়, কথোপকথন। দোল পুর্ণিমার মচ্ছবে অবলোকন করেছেন-সাধুসেবা, দীক্ষা গ্রহণের নিয়ম কানুন আর ফকিরি বৃত্তান্ত। তরতাজা জিজ্ঞাসা, সরাসরি আলাপকথন এবং বৈজ্ঞানিক মনমানষিকতার সরেজমিন বিচার বিশ্লেষণ তাঁর নির্মাণকেজোর ধরায়, এনে দেয় অনন্য মাত্রা। সেকারণেই আখড়াবাড়ির বাউলরা স্বশরীরে উঠে আসেন তাঁর লেখায়।
আজাদুর রহমানের প্রকাশিত বইগুলো: ছয়-লালন মত লালন পথ (২০১০, অন্বেষাপ্রকাশনী), সাধুরবাজার, লালনেরগান (অন্বেষা), বাংলার মেঠো পথে (২০১১ জয়তী), কোলকাতা বই মেলায় প্রকাশিত হয়েছে গল্পসমগ্র-অন্য কোনওখানে (২০১৪, সৃষ্টিসুখপ্রকাশনী, কোলকাতা), ব্যাগভর্তি রাতের করতালি (২০১৭-১৮)। দৈনিক রাজবাড়ী কণ্ঠ ও রাজবাড়ী বার্তা ডট কম পরিবারের পক্ষ থেকে কবিকে জন্মদিনে অফুরান শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন এবং তার সুস্থতা কামনা করা হয়েছে।

(Visited 24 times, 1 visits today)