রাজবাড়ীতে সুফিয়া কামালের স্মরণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান –

রাজবাড়ী বার্তা ডট কম :

‘আমাদের প্রেরণা, আমাদের সুফিয়া কামাল’ প্রতিপাদ্য সামনে রেখে গত শুক্রবার বিকেলে প্রথম আলো রাজবাড়ী বন্ধুসভার উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বিকেল চারটায় রাজবাড়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় শহীদ মিনার পাদদেশে আলোচনা সভায় সভাপতিত্ব করেন বন্ধুসভার সহসভাপতি তপন কুমার পাল। সঞ্চালনা করেন সহসভাপতি সহকারী অধ্যাপক শামীমা আক্তার মুনমুন। বক্তব্য দেন রাজবাড়ী পরিষদ রাজবাড়ী জেলা কমিটির সভানেত্রী লাইলী নাহার, মহিলা বিষয়ক অধিদপ্তরের সাবেক উপপরিচালক ও উদীচী শিল্পী গোষ্ঠীর সহসভাপতি নারী নেত্রী সবিতা চন্দ্র গুহ, চিকিৎসক পূর্ণিমা দত্ত, জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি আবদুস সামাদ মিয়া, সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রভাত কুমার দাস, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এড. মজিবুর রহমান, রাজবাড়ী নন পলেটেকনিক ইনস্টিটিউটের পরিচালক আসিফ মাহমুদ, উদীচী শিল্পী গোষ্ঠীর সাবেক সাধারণ সম্পাদক আবদুল জব্বার প্রমূখ।
শুরুতে স্বাগত বক্তব্য দেন প্রথম আলো’র রাজবাড়ী প্রতিনিধি এজাজ আহম্মেদ।
বক্তারা বলেন, সুফিয়া কামাল নারীকে মানুষ হিসেবে প্রতিষ্ঠা করতে চেয়েছেন। যারা দেশে সাম্প্রদায়িকা করে তারা নারী-পুরুষে বিভেদ সৃষ্টি করে। নারীকে মানুষ হিসেবে চিন্তা করলে সমাজে কোনো বৈষম্য থাকবে না। দেশ সমান তালে এগিয়ে যাবে। কিন্তু সুফিয়া কামাল যে বাংলাদেশ দেখতে চেয়েছেন, আমরা সেই বাংলাদেশ অর্জণ করতে পারিনি। মহান মুক্তিযুদ্ধের চার মূলনীতি প্রতিষ্ঠার জন্য তিনি আমৃত্যু সংগ্রাম করেছেন। দেশের বিভিন্ন প্রান্ত চষে বেড়িয়েছেন।
আলোচনা শেষে ‘প্রতিদিন তোমায় দেখি সুর্যের আগে গানের সঙ্গে নৃত্য পরিবেশন করা হয়। এরপর দেশত্ববোধক ও প্রতিবাদী সংগীত পরিবেশন করা হয়। সন্ধ্যায় সাড়ে ছয়টায় জাতীয় সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি করা হয়।

(Visited 26 times, 1 visits today)