বালিয়াকান্দিতে এ্যাম্বুলেন্সের ড্রাইভার ও ডাক্তার সংকটে চিকিৎসা সেবা ব্যাহত-

সোহেল রানা, রাজবাড়ী বার্তা ডট কম :

100_36050

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ৭টি ইউনিয়নের মানুষের একমাত্র ভরসাস্থল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। স্বাস্থ্য কমপ্লেক্সটি নানা সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে। দ্রুত সমস্যা সমাধানে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছে এলাকাবাসী।
জানাগেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন এ্যাম্বুলেন্স থাকলেও চালক নেই। এখন ডাক্তারও সংকট থাকায় চিকিৎসা সেবা চরম ভাবে ব্যাহত হচ্ছে। চালক না থাকার কারণে মা ও শিশু স্বাস্থ্য এবং জরুরী প্রয়োজনে রোগী পরিবহনে সাধারন মানুষকে চরম ভোগান্তির শিকার হতে হয়। আর এ সুযোগে স্থানীয় মাইক্রো ব্যবসায়ীদের হাতে জিম্মি হয়ে পড়ে রোগীরা। এলাকাবাসী দীর্ঘদিন এ্যাম্বুলেন্সের দাবী জানিয়ে আসলে রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ জিল্লুল হাকিম এবং রাজবাড়ী জেলা প্রশাসক জিনাত আরার প্রচেষ্টায় নতুন এ্যাম্বুলেন্স প্রদান করে। এক্স-রে মেশিন বিকল হয়েছে। ফলে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদেরকে এক্স-রে করতে যেতে হয় পার্শ্ববর্তী ক্লিনিক, ডায়াগনষ্টিক সেন্টারে। হাসপাতাল অনুসারে ৫ কেভির জেনারেটর প্রয়োজন থাকলেও বরাদ্দ দেওয়া হয়েছে ৪০ কেভি জেনারেটর রয়েছে। ব্যায় নির্বাহের কারণে এ জেনারেটরটি সচল হয়নি। নানা সমস্যা থাকলেও জুনিয়র কনসালটেন্ট ( গাইনী), জুনিয়র কনসালটেন্ট ( মেডিসিন), জুনিয়র কনসালটেন্ট (সার্জারী), এ্যান্সেথেশিয়া ও মেডিকেল অফিসার পদ দীর্ঘদিন শুন্য রয়েছে। ফলে বড় ধরণের অপারেশন করতে না পারার কারণে ঝুকিপুর্ন রোগী আসলে তাদেরকে রিফার্ড করতে হয় ফরিদপুর অথবা রাজবাড়ী হাসপাতালে। এখন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও একজন মেডিকেল অফিসার দিয়ে চলছে হাসপাতালের কার্যক্রম। বর্তমান সরকার স্বাস্থ্য সেবা জনগণের দ্বারগোড়ায় পৌছে দিতে ব্যাপক উদ্যোগ গ্রহন করেছে। তাই এ সেবা অব্যাহত রাখতে সমস্যাগুলো দ্রুত সমাধানের দাবী জানিয়েছেন এলাকাবাসী।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুফিয়া ইয়াসমিন জানান, সমস্যা সমাধানে উর্ধতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। আশা করছি দ্রুত এ সমস্যাগুলোর সমাধান হবে।

(Visited 62 times, 1 visits today)